Wednesday, May 29, 2024
প্রচ্ছদসৌন্দর্যমুখের উজ্জ্বলতা বাড়ানোর ঘরোয়া উপায়

মুখের উজ্জ্বলতা বাড়ানোর ঘরোয়া উপায়

আসসালামু আলাইকুম পাঠক

আমি আজকে আলোচনা করবো খুবই গুরুত্বপুর্ন একটি বিষয় নিয়ে এবং সেটি হচ্ছে মুখের উজ্জলতা বাড়ানোর কিছু ঘরোয়া টিপস :

চলুন দেড়ি না করে শুরু করা যাক।

প্রথমে কিছু কথা :

মুখের উজ্জলতা বেড়ে মুখ ফর্সা ও দাগহীন থাকুক এইটা আমরা সবাই চাই। বিষেশ করে মহিলাদের মধ্যে এই সমস্যাটি বেশি লক্ষ্য করা যায় এবং এই নিয়ে তারা খুব দুশ্চিন্তা ও করে থাকেন। পার্লারের অনেক প্রসাধনী ব্যাবহার করেন কিন্তু সেগুলো ত্বকের জন্য আরো বেশি ক্ষতিকর হয়ে উঠে। কিন্তু এই সমস্যা সম্পরকে তারা কিছু না বুঝেই নানা প্রসাধনী ব্যবহার করেন।

 

প্রথমত মুখের উজ্জ্বলতা কতটুকু বাড়বে অথবা কমবে সেগুলো নির্ভর করে আমাদের নিত্যদিনের জীবন যাপনের মাধ্যম গুলোর উপর। আমরা প্রতিদিন আমাদের জীবনে নানা ধরনের কাজের মধ্যে থাকি। তবে সেগুলো পেশা ভিত্তিতে ভাগ করা থাকে।

কেউ বা ব্যাংকার আবার কেউ বা গ্রিহিনী। পেশা যার যেটাই হোক না কেনো মুখের স্কিনের যত্ন নেওয়া  আমাদের প্রতিদিনই  দরকার। কিন্তু কর্ম ব্যস্ততার জন্য তা ঠিক নেওয়া হয় না। যার ফলে ধীরে ধীরে আমাদের মুখের স্কিন অনেক রাফ হয়ে যায়। স্কিনের মস্রিনতা চলে যায় এবং মুখের স্কিন তার সাভাবিক উজ্জ্বলতা হারায়। মুখের রঙ কালো হয়ে যায়,  চেহারাতে দাগ,  ছোপ বেড়ে যায়।

সম্পর্কিত পোস্ট: খুব সহজেই দূর করুন ব্রণ এবং ব্রণ এর দাগ

খুব অল্প সময়েই মুখে বলিরেখা দেখা দিতে শুরু করে। তাই এসব কিছু থেকে স্কিনকে রক্ষা করতে প্রতিদিন কিছু ঘরোয়া রুপচর্চা করলে স্কিনের সকল সমস্যা দূর করা সম্ভব। সেই সাথে কিছু ছোট ছোট নিয়ম মেনে চললে স্কিন খারাপ অথবা অমসৃণ হয়ার কোনো সুযোগ বা ভয় থাকবে না।

চলুন কিছু ঘরোয়া রুপচর্চা জেনে নেই

রুপচর্চা : আলু পেষ্ট 

আলু মুখের কালো দাগ দূর করতে সাহায্য করে। তাছাড়া আমারা সকলেই জানি আলুর রস চোখের নিচের কালো দাগ দূর করতে অনেক ভালো কাজ করে থাকে।  ঠিক তেমনি মুখের লোম কুপে জমে থাকা ময়লা দূর করে মুখের ত্বক করে তুলে আরো ফরসা ও দাগহীন। ১ টি আলু ভালো করে সিদ্ধ করে তা খোসা ছাড়িয়ে চটকিয়ে তার সাথে ২-৩ চামচ টক দই মিশিয়ে ১ টি ঘন পেস্ট বানিয়ে নিন।

তারপর মুখ ভালো করে পরিষ্কার করে তাতে মিশ্রণটি ভালো করে মাসাজ করে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। ২০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এতে ত্বকে জমে থাকা ময়লা,  ধুলো গুলা লোমকূপ থেকে পরিষ্কার হয়ে মুখ আরো উজ্জ্বল ও ফরসা হবে। সেই সাথে মুখে কোনো দাগ থাকলে তা ধীরে ধীরে চলে যাবে। এই উপায়টি সপ্তাহে ৩ দিন করলে খুবই ভালো ফলাফল পাবেন।

রুপচর্চা : মুসুর ডাল পেস্ট 

আমাদের আজকের মুখের উজ্জ্বলতা সমস্যার দিত্বীয় সমধান হচ্ছে মুসুর ডাল। আমরা সবাই জানি মুসুর ডাল আমাদের ত্বকের উজ্জ্বলতা বাড়াতে অনেকটা কার্যকরী পন্থা। মুসুর ডাল ১ ঘন্টা ভিজিয়ে রেখে তারপর তা বেটে নিয়ে অথবা ব্লেন্ডারে পিশিয়ে নিয়ে তাতে ১ চামচ চন্দন গুড়ো মিশিয়ে ভালো করে পেস্ট বানিয়ে নিন।

সম্পর্কিত পোস্ট: কনসিলার দিয়ে ঢেকে ফেলুন চোখের নিচের কালো দাগ ও মুখের দাগ

তারপর মুখ পরিষ্কার পানি দিয়ে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিন অথবা গোলাপ জল দিয়ে ও ধুতে পারেন। মুখ শুকিয়ে নিন তারপর মিশ্রণ টি পুরো মুখে ভালো করে মাসাজ করে লাগান। ৫-৭ মিনিট মাসাজ করুন। তারপর ১৫ মিনিটের জন্য মিশ্রণটি মুখে রেখে দিন। ১৫ মিনিট পর মুখ ভালোকরে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ দিন এই উপায়টি অবলম্বন করুন। আশা করি এতে খুব ভালো ফলাফল পাবেন।

রুপচর্চা : বেকিং সোডা 

বেকিং সোডা খাবারের সাথে আমরা ব্যবহার করে থাকলেও এই বেকিং সোডা আমাদের মুখের উজ্জ্বলতা বাড়াতে অনেক টা কার্যকর। বাকিং সোডা মুখের ময়লা দূর করে মুখের উজ্জলতা বাড়ায়। ১ চামচ বেকিং সোডার সাথে ১ চামচ লেবুর রস মিশিয়ে মিশ্রন টি ৬-৭ মিনিট রেখে দিন।

এই সুযোগে মুখ পরিষ্কার করে ফেলুন ঠান্ডা পানি দিয়ে। তারপর তুলো দিয়ে গোল আকারের বল বানিয়ে নিন অথবা তুলো সেই মিশ্রনে ৫ মিনিট এর জন্য ভিজিয়ে রাখুন। ৫ মিনিট পর সেই তুলো দিয়ে আলতো করে মুখে মাসাজ করুন। ২ মিনিটের বেশি মাসাজ করার প্রয়োজন নেই। তবে খুব চেপে চেপে মাসাজ করবেন না। ৫ মিনিট মাসাজ করে তারপর মুখ হালকা কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই উপায়টি সপ্তাহে ১ দিন করলেই যথেষ্ট।

সম্পর্কিত পোস্ট: নবজাতক শিশুর যত্ন নিন এবং সুরক্ষিত রাখুন

ত্বকের উজ্জ্বলতা ধরে রাখার কিছু উপায়

  • রোদে বের হওয়ার আগে সান্সক্রিন লোশন ব্যবহার করুন। এক্ষেত্রে Lotus Sunscreen lotion / Cream ব্যবহার করতে পারেন। এটি সান্সক্রিন ক্রিম হিসেবে খুব ভালো কাজ করে।
  • রাতে ঘুমানোর আগে ভালো ব্রান্ডের নাইট ক্রিম ব্যবহার করুন। এ ক্ষেত্রে v7 tonight light cream টি ব্যবহার করতে পারেন। এটি খুব ভালো ব্রান্ডের পাশাপাশি বাজারে খুব অল্প সময়ে বাজার দখল করে নিয়েছে।
  • বেশি রোদে ছাতা ব্যবহার করুন এতে রোদ থেকে ত্বক রক্ষা পাবে এবং সানগ্লাস ব্যবহার করুন। এতে রোদে চোখে রশ্নি পরবে না।

উপরের নিয়ম গুলো মেনে চললে ত্বকের উজ্জলতা বাড়ার পাশাপাশি ত্বকের সাস্থ্য ও  ভালো হবে।

আশা করছি আমার লেখা আপনাদের ভালো লেগেছে।

ধন্যবাদ।

Writer: Reana Nesamony

আরও পড়ুন

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

জনপ্রিয় পোস্ট

- Advertisment -OBSZONE - free classified ads website

সাম্প্রতিক মন্তব্য