সাম্প্রতিক:

শীর্ষ ৫ খারাপ পাসওয়ার্ড গুলি – এবং শক্তিশালী পাসওয়ার্ড বাছাই করবেন যেভাবে

top 5 bad and good password selection ৫ খারাপ পাসওয়ার্ড গুলি এবং শক্তিশালী পাসওয়ার্ড বাছাই করন
SplashData – একটি পাসওয়ার্ড ম্যানেজমেন্ট ফার্ম, সম্প্রতি 2015 এর শীর্ষ 25 খারাপ পাসওয়ার্ডের এর বার্ষিক তথ্য মুক্তি দেন। এটি আশ্চর্যজনক নয় যে, অনেক গুলি 2014 এর খারাপ পাসওয়ার্ডের মতই। এখানে সারা বছর অবাঞ্ছিতভাবে যে আরো দুই মিলিয়ন পাসওয়ার্ড ছিল সেখান থেকে শীর্ষ পাঁচটি হচ্ছে,

(unchanged from 2014) 123456

(unchanged from 2014) password 

12345678

qwerty

12345

bad Password list of 2015 খারাপ পাসওয়ার্ডের তালিকা ২০১৫

আপনি এর মধ্যে যে কোনো পাসওয়ার্ড চিনতে পারলে বা আপনার পাসওয়ার্ড এর সাথে মিললে, যত শীঘ্র সম্ভব আপনার পাসওয়ার্ড পরিবর্তন করুন। আর আপনি এমন পাসওয়ার্ড নির্বাচন করেন যা মনে রাখা আপনার জন্য সহজ কিন্তু অন্যদের জন্য অনুমান করা কঠিন। ভেরোনিকা মার্স থেকে নিম্নলিখিত টিপস অনুসরণ করুন. হ্যাঁ, ভেরোনিকা মার্স।

“সে দুর্লভ এবং অর্থহীন সংখ্যা পছন্দ করে পাসওয়ার্ড  হিসাবে”। অর্ধ অংশ সাধারণ জ্ঞানে এবং অন্য অর্ধেক ব্যক্তিগত চোখের কৌশলে, আপনিও দ্রুত কম্পিউটার লকডাউন অ্যাকাউন্ট খুলতে পারেন। তাই এমন কোন পাসওয়ার্ড বাছাই করবেন না যা অন্য কেউ সহজে অনুমান করতে পারে। এর জন্য আপনাকে কিছু কাজ করতে হবে এবং কিছু কাজ বাদ দিতে হবে। নিচে আমি সেগুলোই উল্লেখ্য করেছি। দেখে নেয়া যাক তাহলে সেগুলো……

যা করবেন না:

সহজ চিহ্নিত শব্দ ব্যবহার করবেন না. যেমন “আপনার বাবা, মা অথবা আপনার ছেলেবন্ধুর নাম”। হ্যাকাররা এই সকল তথ্য করে “আসলে তারা ক্র্যাক আরও সহজ করে তোলে.” এবং জন্মদিন, বার্ষিকী, বা অন্যান্য সহজ তথ্য ব্যবহার করবেন না।

বোনাস টিপঃ আপনার কোড এমন কোথাও লিখবেন না যাতে অন্যরা দেখতে পায়। যারা পাসওয়ার্ড লিখে সমন্বয় করে রাখে আপনি এমন মানুষের সংখ্যা বিশ্বাস করবে না। অথবা একটি বুলেটিন বোর্ড ট্যাকড করে রাখে, বা দিন পঞ্জিকায় জন্মদিন পেজে লিখে রাখে।” দুখজনক হলেও এটা সত্যি যে এখনও অনেক মানুষ এটা করে থাকে।

পাসওয়ার্ড দেয়ার সময় যেভাবে লিখবেন:

এটা দীর্ঘ করে, এক্টু শক্তিশালী করে, এবং এটা অতিরিক্ত যথেচ্ছভাবে সাজান। হাই স্কুলে পড়ার সময় ভেরোনিকা এর ইমেইল পাসওয়ার্ড ছিল GJ7B!X. অক্ষর, সংখ্যা, এবং চিহ্ন – ঠিক তাই। এগুলো মনে রাখা কঠিন হতে পারে, কিন্তু “আপনার পাসওয়ার্ড ভুলে গেছেন?” বৈশিষ্ট্য জন্য এই এলোমেলো শব্দটি আপনার মনে পরতে পারে।

যা অবশ্যই করবেন:

আপনার নিরাপত্তার উত্তরের জন্য মিথ্যা বলুন। আপনি আপনার মায়ের প্রকৃত কুমারী নাম ব্যবহার করেন, এটা ফেসবুকে এক মিনিট সময় নিবে আপনার মায়ের সম্পর্কে পরিচয় দিতে।

এটা মনে রাখা আপনার জন্য সহজ হবে, অন্যদের ক্র্যাক এর জন্য কঠিন হতে পারে, এবং একটি ভাল মৃদুহাস্য বেরিয়ে আসবে যখন আপনি সেখানে প্রতিবার মিথ্যা কথা গুলো টাইপ করবেন।

এখন দেখুন? পাসওয়ার্ড দেয়া এত কঠিন কিছু না।