সাম্প্রতিক:

যে অভ্যাসগুলো মস্তিষ্কের কার্যক্ষমতা কমিয়ে দেয়

Reduce Brain Performance | মস্তিষ্কের কার্যক্ষমতা কমে যাওয়ার কারন

বেশ কিছু অভ্যাস আছে যেগুলো আমাদের মস্তিষ্কের কর্মক্ষমতাকে কমিয়ে দেয়। যা আমাদের দৈনন্দিন জীবনে মারাত্মক প্রভাব ফেলে। আসুন জেনে নেই, কোন কোন অভ্যাসগুলো আমাদের মস্তিস্কের কর্মক্ষমতা কমিয়ে দেয়।

১। অপর্যাপ্ত ঘুম-

আপনাদের অনেকেই আছেন যারা সারারাত ধরে টিভি দেখেন, অনেকে সারারাত কাজ করেন, অনেকে বই পড়েন সারারাত জেগে। এভাবে না ঘুমিয়ে রাতের পর রাত পার করে দেন। এটি কিন্তু আপনার শরীরের জন্য অনেক খারাপ। এতে করে আপনি অসুস্থ হয়ে যেতে পারেন। পাশাপাশি এই অভ্যাসটি আপনার বুদ্ধিমত্তাকেও কমিয়ে দেয়। এ জন্য একজন স্বাভাবিক মানুষের দৈনিক ৭-৮ ঘণ্টা পরিপূর্ণ ঘুম দরকার। মাত্র ১ ঘণ্টা কম ঘুমালে আপনার বুদ্ধির মাত্রা ৬ থেকে ৪ ডিগ্রীতে নেমে আসতে পারে।

২। নিয়মিত রিয়েলিটি শো দেখলে-

আপনাদের মাঝে অনেকি আছে যারা নিয়মিত রিয়েলিটি শো দেখে থাকেন, এসব লোকের বুদ্ধিমত্তা ধীরে ধীরে কমে যায়। একটি গবেষণায় দেখা গেছে যে যারা রিয়েলিটি শো দেখে তাদের তুলনায় যা রিয়েলিটি শো দেখেন না তাদের বুদ্ধিমত্তা অনেক বেশি। সুতরাং এ ধরণের অভ্যাস ত্যাগ করাই উচিৎ।

৩। চিনি মস্তিষ্কের কর্মক্ষমতা কমিয়ে দেয়-

মার্কিন UCLA এর একটি গবেষণায় দেখা গেছে যে, প্রতিদিন কফি, চা, কোমল পানীয় ইত্যাদি পান করলে মস্তিষ্কের কার্যক্ষমতা ধীরে ধীরে কমে যায়। ফলে নতুন কোনোকিছু মনে রাখা অথবা কোনোকিছু শেখার প্রবণতাকে নষ্ট করে দেয়।

 

৪। একসাথে একাধিক কাজ করলে মস্তিস্কের কর্মক্ষমতা হ্রাস পায়-Practices That Reduce Brain Performance মস্তিষ্কের কার্যক্ষমতা কমিয়ে দেয় যে অভ্যাসগুলো

অনেকেই একসাথে অনেকগুলো কাজ করে থাকে। এতে তাদের বুদ্ধি অনেক কমে যেতে পারে। বিশেষ করে যারা একইসাথে কয়েকটি ইলেক্ট্রনিক্স পণ্যের কাজ করে, কথা বলার পাশাপাশি ক্যামেরা দিয়ে ছবি তোলা ইত্যাদির কারণে তাদের বুদ্ধিমত্তা অনেক কমে যায়। Stanford University এর একটি গবেষণায় এ তথ্য বেড়িয়ে আসে।

 

 ৫। নিয়মিত চুইংগাম চিবানোর কারণে মস্তিষ্কের কর্মক্ষমতা লোপ পায়-

Cardiff University এর তিনটি গবেষণা থেকে এই তথ্য বেড়িয়ে আসে। সেখানে দেখা যায়, সবসময় চুইংগাম চিবানো ব্যক্তির শর্টটার্ম মেমোরি হ্রাস পায়। সেখানে বাচ্চাদের চুইংগাম খাওয়ানোর পর কাজ করানো হয়েছিল দেখা গেছে তারা সাজানো বস্তুকে চিনতে পারছে না। এদের তুলনায় যাদেরকে চুইংগাম খাওয়ানো হয়নি তারা অনেক ফাস্ট ছিল।

৬। PowerPoint এর অতিরিক্ত ব্যবহারের কারণে-

একটি গবেষণায় দেখা গেছে যে অতিরিক্ত মাত্রায় PowerPoint এর ব্যবহার মানুষের বুদ্ধিমত্তাকে অনেক কমিয়ে দেয়। যারা PowerPoint নিয়ে কাজ করেন তাদের চিন্তাশক্তি ও কঠিন কোন বিষয়ে সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা অনেক কমে যায়।

৭। মাত্রাতিরিক্ত মোটা মস্তিষ্কের কর্মক্ষমতা কমে দেয়-

২০১০ সালের একটি গবেষণায় দেখা গেছে যে, কয়েকজন অতিস্থুল ব্যক্তির যে বুদ্ধি ছিল তাদের অপারেশনের দুই সপ্তাহ পর বুদ্ধির মাত্রা অনেক বেড়ে গেছে।

৮। ধূমপানের কারণে মস্তিস্কের কার্যক্ষমতা কমে যায়-

আমরা অনেকেই ধূমপান করে থাকি। অনেক সময় কয়েকজন আড্ডা দেয়ার সময় একসাথে ধূমপান করে থাকি। একটি গবেষণায় দেখা গেছে যে, এ ধরণের অভ্যাসে বুদ্ধি অনেক কমে যায়।