সাম্প্রতিক:

নিজেই তৈরি করুন সুস্বাদু ইলিশ বিরিয়ানি

hilsha biriyani or hilsha biriani
বিরিয়ানি কম বেশি সবাই খুব পছন্দ করেন। নানা উপলক্ষে বিরিয়ানি তো খাওয়াই হয়। কিন্তু ইলিশ মাছের বিরিয়ানি খাওয়া হয়েছে কি কখনো? নামটা শুনতেই কেমন সুবাস পাওয়া যাচ্ছে। চলুন জেনে নিই খুব সহজেই কিভাবে তৈরি করে ফেলতে পারবেন এই ইলিশ বিরিয়ানি।

উপকরণ : বড় ইলিশ মাছের টুকরা ৮ টি, ১ কেজি বাসমতী চাল, কুচি করা পেঁয়াজ এক কাপ,  পেঁয়াজবাটা এক কাপের তিন ভাগের দুই ভাগ, ১ টেবিল-চামচ রসুনবাটা, ২ টেবিল-চামচ আদাবাটা, কাঁচা মরিচ ২০/২২ টি, দেড় টেবিল-চামচ মরিচ গুঁড়া, নারকেলের ঘন দুধ ৪ কাপ, ২ টেবিল চামচ টক দই, কিশমিশ ৪ টেবিল চামচ, চিনি এক চা-চামচ, জাফরান রং ২ চিমটি, গরম মসলার গুঁড়া ২ চিমটি। লবঙ্গ, এলাচ, দারুচিনি প্রতিটি ৫ টি করে, লবণ আপনার স্বাদমতো, ঘি আধা কাপ, তেল এক কাপ।

hilsha biriyaniপ্রণালি :

১। নন সটীক প্যানে ঘি ঢেলে হালকা গরম করে তাতে পেঁয়াজ কুচি দিয়ে অপেক্ষা করুন পেঁয়াজের রঙ লাল হয়ে এলে একটি পাত্রে তুলে রাখুন। গরম ঘি তে এবার কিশমিশগুলোও হালকা ভেজে নিন।

২। এবার ভাজা ঘিয়ের সঙ্গে তেলের অর্ধেকটা মিশিয়ে পেঁয়াজ বাটা দিয়ে হালকা ভেজে নিন। এতে মরিচ গুঁড়া আর রসুনবাটা দিয়ে মিশিয়ে কষিয়ে নিন এবং ইলিশের টুকরাগুলো লবণ মাখিয়ে এর মধ্যে দিন। একটু কষিয়ে এর মধ্যে টক দই এবং চিনি দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার এর মধ্যে খুব অল্প গরম পানি ঢেলে দিয়ে ঢেকে দিন এবং ১৫ মিনিট এর মত রান্না করুন। চুলা থেকে নামিয়ে নেয়ার আগে গরম মসলার গুঁড়া ছিটিয়ে দিন।

৩। আরেকটি পাত্র নিয়ে নারকেল দুধ, পরিমান মত ফুটন্ত পানি আর লবণ একসঙ্গে মিশ্রণ তৈরি করুন।

৪। এবার আর একটি প্যান নিয়ে বাকি তেলটা ঢেলে তাতে রান্না করা ইলিশের ঝোলটাও মিশান। এবার এতে গরম মসলার গুঁড়া দিয়ে চাল ঢেলে দিন। আদা বাটা দিয়ে ৬-৭ মিনিট ভেজে নিন। এরপর পানি, নারকেল দুধ আর লবণের মিশ্রণ একসাথে মিশিয়ে ঢাকনা দিন। চাল আর পানি সমান সমান হয়ে গেলে ৬-৭টি রেখে সবগুলো কাঁচা মরিচ প্যানে দিয়ে দিন।

৫। এবার চুলার আঁচ কমিয়ে দিন আর প্যানের নিচে তাওয়া বসিয়ে দিন।

৬। পোলাও নামিয়ে ৮/১০ টেবিল চামচ পোলাও আলাদা করে এর সঙ্গে জাফরান রং মিশিয়ে নিন।

৭। একটা হাঁড়ি নিয়ে প্রথমে অল্প করে ঘিয়ের প্রলেপ দিয়ে তার উপর পোলাওয়ের স্তর তৈরি করুন, এবার হালকা করে অল্প পরিমাণ জাফরান মিশানো পোলাওয়ের স্তর তৈরি করুন, এর উপর কিশমিশ আর বেরেস্তা ছিটিয়ে দিন। এর উপর আবার পোলাওয়ের স্তর দিন, এবার রান্না করা ইলিশের মসলা গুলো দিয়ে স্তর দিন, এখন আবার সামান্য জাফরান মিশানো পোলাও, কিশমিশ আর বেরেস্তা ছিটিয়ে দিন।

৮। বাকি মসলা, মাছের টুকরা, বেরেস্তা আর ৬/৭ টা কাঁচা মরিচ দিয়ে ১৫-২০ মিনিট রান্না করুন।

পরিবেশন করার আগে আর ঢাকনা না সরানোই ভালো। পরিবেশনের আগে মাছের টুকরাগুলো সাবধানে অন্য একটি পাত্রে তুলে রাখুন এবং পোলাও হালকা হাত দিয়ে মিশিয়ে পরিবেশন করার পাত্রে আলাদা করে নিন। এবার ইলিশের টুকরাগুলো দিয়ে সাজিয়ে গরম গরম প্লেটে পরিবেশন করুন।