Wednesday, May 29, 2024
প্রচ্ছদরকমারিকাপড়ের কঠিন দাগগুলো এখন দূর হবে সহজে

কাপড়ের কঠিন দাগগুলো এখন দূর হবে সহজে

আড্ডা দিতে দিতে কফি খাচ্ছেন কোন দিকে খেয়ালই নেই বা খুব মজা করে টমেটোর সস দিয়ে পুরী বা শিঙাড়া খাচ্ছেন। হঠাৎ করেই কফি বা সস আপনার কাপড়ে পড়ে গেল! আপনার মনটাই খারাপ হয়ে গেল। এত শখের ড্রেসটাই নষ্ট হয়ে গেল। এত সাবধান থাকার পর ও কিভাবে যে পড়ে গেল। আপনি হয়ত ভাবছেন এই দাগ কি আর উঠবে? হ্যাঁ, অবশ্যই উঠবে কিন্তু আপনাকে সাথে সাথে পরিষ্কার করতে হবে।  এখন চলুন জেনে নেয়া যাক কোন জিনিসের দাগ তুলতে কি ব্যবহার করবেন।

remove strong cloth stains

ফলের রসঃ

পরিষ্কার ঠান্ডা পানির মধ্যে ২০ থেকে ৩০ মিনিট কাপড়টি ভিজিয়ে অপেক্ষা করুন। এবার দুই ফোঁটা পরিমান এনজাইম ডিটারজেন্ট হালকা গরম পানিতে মিশিয়ে ঐ পানিতে কাপড়টি আবার ভিজিয়ে নিন। আবার ঠান্ডা পানি দিয়ে ভাল করে ধুয়ে ফেলুন। এবার দুই কাপ পানির সাথে এক কাপ ভিনেগার মিশিয়ে তাতে কাপড়টি ১০-১৫ মিনিট ভিজিয়ে রাখুন। কিছুক্ষণ অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

কফিঃ

কফি খেতে খেতে কফি পড়ে গেল, কি করবেন? সাথে সাথে কাপড়টি কুসুম গরম পানিতে ভিজিয়ে রেখে দাগের উপর ডিটারজেন্ট বা ভিনেগার দিয়ে কিছুক্ষণ ঘষতে থাকুন। তারপর আবার গরম পানি দিয়ে কাপড়টি ধুয়ে ফেলুন। দাগটি যদি পুরাতন হয় তাহলে ডিশ ওয়াশিং লিকুইড এ ভিজিয়ে রাখুন কিছুক্ষণ। আর দাগ যদি অনেক বেশি পুরাতন হয়ে থাকে তাহলে এক কাপ এর সমপরিমাণ পানিতে দুই টে. চামচ  বোরেক্স মিশান এবং এতে কাপড়টি ভিজিয়ে রেখে দিন। ১০ মিনিট অপেক্ষা করে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন।

চুইংগামঃ

চুইংগাম লেগে আপনার কাপড় নষ্ট হয়ে গেছে হয়ত তেল দিয়ে অনেক চেষ্টা করছেন উঠানোর। কিন্তু উঠছে না। এবার ম্যাজিক দেখুন। চুইংগাম লেগে যাওয়া কাপড়টি কিছুক্ষণ ফ্রিজে রেখে। ২০ মিনিট অপেক্ষা করুন এর মধ্যে চুইংগাম শক্ত হয়ে যাবে। এবার একটি ছুরি দিয়ে সাবধানে চুইংগামটি তুলে ফেলুন। তারপর সাবান  দিয়ে কাপড়টি ধুয়ে ফেলুন।

টমেটো কেচাপঃ

এক টেবিল চামচ ডিশ ওয়াশিং লিকুইয়েড এর সাথে দুই টেবিল চামচ ভিনেগার মিশিয়ে এতে কাপড়টি আধা  ঘন্টা ভিজিয়ে রেখে দিন। ব্রাশ দিয়ে ঘষতে থাকুন দাগ না উঠা পর্যন্ত। এবার পানি দিয়ে কাপড়টি ধুয়ে ফেলুন।

তেলঃ

তেল পড়লে সাথে সাথে একটি টিস্যু বা কাগজ দিয়ে কাপড় থেকে সম্পূর্ণ তেল শুষে নেয়ার চেষ্টা করুন। তারপর কাপড়টি গরম পানিতে ধুয়ে ফেলুন।  লবণ, পাউডার অথবা বেকিং সোডা তেলের উপর ছিটিয়ে একটি ব্রাশ দিয়ে আলতো করে ব্রাশ করে নিন। ব্রাশ দিয়ে ঘষবেন না। কিছুক্ষণ অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

রক্তঃ

রক্ত লাগা কাপড়টি ঠান্ডা পানিতে ভিজিয়ে কিছুক্ষন আঙুল দিয়ে ঘষুন। তারপর ডিটারজেন্ট বা সাবান দিয়ে ধুয়ে ফেলুন। অথবা কাপড়টি হাইড্রোজেন পারঅক্সাইড এর মিশ্রণে ভিজিয়ে রাখুন কিছুক্ষণ। তারপর ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলুন।

কালিঃ

কাপড়ের যে স্থানে কালির দাগ সেখানে একটি পরিষ্কার কাপড় রেখে কালি দাগের উপর হেয়ার স্প্রে দিয়ে স্প্রে করুন। ৪-৫ মিনিট পর আরকেটি পরিষ্কার কাপড় দিয়ে দাগ শুষে নিন। এবার ডিটারজেন্ট দিয়ে কাপড়টি ধুয়ে ফেলুন। অথবা কালির দাগ লাগা কাপড়টি আপনি সারা রাত দুধে ভিজিয়ে রাখতে পারেন। পরের দিন সকালে কাপড়টি ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলুন।

আরও পড়ুন

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

জনপ্রিয় পোস্ট

- Advertisment -OBSZONE - free classified ads website

সাম্প্রতিক মন্তব্য