Wednesday, July 17, 2024
প্রচ্ছদরকমারিঢাকার রাস্তায় চলাচলের জন্যে যে ব্যাপার গুলো মাথায় রাখতে হবে

ঢাকার রাস্তায় চলাচলের জন্যে যে ব্যাপার গুলো মাথায় রাখতে হবে

মানুষ প্রয়োজনে এক জায়গা থেকে আর এক জায়গায় ভ্রমণ করে। কিন্তু এই চলাচল এর সময় অনেক কিছুই আমাদের খেয়াল রাখতে হয়। এর মধ্যে অনেক তুচ্ছ জিনিস আমরা হেলা করি। আসলে তা করা উচিত নয়। আর ঢাকার মত ব্যস্ত নগরীতে চলাচল এর বেলায় হেয়ালী করা একদমই ঠিক না।

keep in mind, don't be hurried

এজন্য যে ব্যাপারগগুলো মাথায় রাখতে হবে তা আজ আমি সংক্ষিপ্ত আকারে দেয়ার চেষ্টা করছি। আর এ ব্যাপার গুলো বড়দের তুলনায় ছোটদের বেশি জানা উচিত। তাই আমি চাইব যে বড় যারা আছেন, তারা ছোটদের সাথে এ ব্যাপার গুলো শেয়ার করবেন প্লিজ।

গন্তব্যে যাওয়ার সঠিক পথঃ

প্রথমেই আপনাকে জেনে নিতে হবে আপনার গন্তব্যে যাওয়ার সঠিক পথকোনটি? ভুল পথে গেলে কাজের কাজ তো কিছুই হবে না, বরঞ্চ উলটা আপনার সময় নষ্ট হবে। তাই সঠিক রাস্তা সম্পর্কে জেনে তারপর যাত্রা শুরু করা উচিত।

নগরীর পরিস্থিতি সম্পর্কে জানাঃ

রাজনৈতিক কারনে অথবা অন্য কোন অস্বাভাবিক পরিস্থিতির জন্যে যদি নগরী বা আপনার গন্তব্য স্থলের পরিস্থিতি খারাপ হয় তাহলে কোন মতে ঐদিন বা ঐসময় বাসা থেকে বের হওয়া উচিত নয়। এটি আপনার জন্যে মঙ্গল জনক হবে না।

সময় হিসেব করে বের হওয়াঃ

বাসা থেকে বের হওয়ার আগে হিসেব করে দেখুন সঠিক সময় গন্তব্যে পৌছাতে পারবেন তো? যদি নির্দিষ্ট সময় পৌঁছাতে না পারেন তবে গিয়ে কি লাভ। সময় খুবই মুল্যবান। তাই কোনভাবেই সময়কে অপচয় না করে হিসেব করে যাত্রা পথে বের হওয়ার জন্য আহ্বান জানাচ্ছি।

traffic situation in dhaka

রাস্তার ট্রাফিকঃ

যানজট একটি নিত্যদিনের সমস্যা। আপনি কখনোই বাসা থেকে জেনে বের হতে পারবেন না যে আজ জ্যামে আটকাবেন কি না? তাই ট্রাফিক এর কথা মাথায় রেখে নির্দিষ্ট সময় এর আগেই বাসা থেকে বের হওয়া উচিত। তা না হলে নির্দিষ্ট সময়ের মধ্যে গন্তব্যে পৌঁছাতে পারবেন না।

প্রতারনাঃ

ইংরেজিতে একটি কথা আছে “লাষ্ট বাট নট লেষ্ট”। এর অর্থ হচ্ছে শেষ হলেও কম গুরুত্বপূর্ণ নয়। রাস্তাঘাটে বের হলেই আমরা বিভিন্ন সময় বিভিন্নভাবে প্রতারনার স্বীকার হই। কিছু অসৎ লোক দ্বারা প্রতিনিয়ত আমরা প্রতারিত হচ্ছি। আর হারিয়ে ফেলছি আমাদের মুল্যবান সম্পদ এমনকি মাঝে মাঝে আমাদের জীবন ও হুমকির মুখে পড়ে যায়। তাই এ ব্যাপারে সতর্ক থাকা উচিত।

আজকাল রাস্তাঘাটে বের হইলে এই সব জিনিশ গুলো মাথায় রেখে খুব সতর্কভাবে চলাফেরা করা উচিত। কারন বিপদের তো আর হাত পা বা মুখ নেই যে বলে কয়ে আসবে। এর জন্য ঢাকার মত ব্যস্ত নগরীতে খুব সতর্ক ভাবে উপরি উল্লেখিত বিষয় গুলো মাথায় চলাচল করা উচিত।

আরও পড়ুন

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

জনপ্রিয় পোস্ট

- Advertisment -OBSZONE - free classified ads website

সাম্প্রতিক মন্তব্য