সাম্প্রতিক:

৬ দিন পর বরফের নিচ থেকে ভারতীয় সৈন্য জীবিত উদ্ধার

rescued alive from under the ice after Six days, বরফের নিচ থেকে ভারতীয় সৈন্য জীবিত উদ্ধার

২৫ ফুট বরফের নিচে টানা ৬ দিন চাপা থাকার পর গত ৮ তারিখে ভারতীয় এক সৈন্যকে উদ্ধার করা হয়েছে। ওনার নাম ছিল হানামান থাপা। তাকে এখন হাসপাতালে ভর্তি করা হয়েছে।

নরদান আর্মি কমান্ডার বলেন, এটি আসলেই একটি অবিশ্বাস্য ঘটনা। তিনি জানান, সিয়াচেন হিমবাহের উত্তর অংশে সেনাবাহিনীর একটি কেন্দ্রে তুষারধস হয়। এখানে ১০ জন সৈন্য বরফের নিচে চাপা পরে যায়। উদ্ধার অভিযান চলাকালে থাপাকে ৬ দিন পর জীবিত পাওয়া যায়।

তিনি আরও বলেন, গত কয়েকদিনে ৫ জন সেনা সদস্যের মৃত দেহ পাওয়া যায়, ৪ জনের পরিচয় জানা গেছে, একজনের পরিচয় এখনো জানা যায়নি।

তুষার ধসের পর সেনাবাহিনীর একটি বিশেষজ্ঞ দল উদ্ধার অভিযান পরিচালনা করেন। সেখানে চাপা পড়া সৈন্যদের জীবিত উদ্ধারের কোন সম্ভাবনাই ছিলনা। এমন অবস্থায় একজনকে জীবিত উদ্ধার করা যাবে কেউ কল্পনাও করতে পারেনি। ভারতের প্রধানমন্ত্রী টুইটার এ দুঃখও প্রকাশ করেছেন।

কিন্তু দুঃখের বিষয় এই যে, উদ্ধারকৃত সৈন্যকে বাঁচানো যায়নি। তিনি মারাত্মক ভাবে নিউমোনিয়ায় আক্রান্ত হয়েছিলেন। উদ্ধারের তিন দিন পর তিনি মারা যান।

যে এলাকায় তুষার ধস হয়েছে ওখানে ভারত পাকিস্থান দুই দেশের সেনাবাহিনী টহল দেয়। ঐ অঞ্চলটি নিয়ে দুই দেশের মধ্যে বিরোধ রয়েছে। অঞ্চলটি বিশ্বের সবচেয়ে উচু যুদ্ধক্ষেত্র বলেও পরিচিত। উল্লেখ্য যে সেখানে গত মাসেও তুষারধস হয় এবং ৪ জন সৈন্যের প্রাণহানি ঘটে।