সাম্প্রতিক:

জেনে নিন পেটের মেদ কমানোর সহজ উপায়

পেটের মেদ কমানোর সহজ উপায় lose belly fat bangla tips

কম খাচ্ছেন অথচ দিন দিন মেদ ভুঁড়ি বেড়েই যাচ্ছে অথবা অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাসের কারনে পেটে অতিরিক্ত মেদ জমিয়ে ফেলেছেন আর সেই সাথে হারাচ্ছেন দেহের সৌন্দর্য। অনাখাঙ্কিত এই মেদ বহুল পেট নিয়ে বিব্রত অবস্থায়ে পরেছেন পছন্দের জামা কাপড় গুলো কিনতে পারছেন না অথবা পরতে পারছেন না । অনেক গুলো উপায়ের মাধমেই আপনি আপনার পেটের মেদ কমাতে পারেন। বর্তমানে লাইপোসাকশন বা অ্যাবডোমিনো ফ্লৎস্টির সাহায্যে মেদ কমানো হচ্ছে আবার অনেকেই বিভিন্ন ড্রাগ সেবনের মাধমে পেটের মেদ কমানোর চেষ্টা করছেন কিন্তু অনেক পার্শপ্রতিক্রিয়াও রয়েছে এতে।এক সপ্তাহে কিছু নিয়ম মেনে চলুন আর কমিয়ে ফেলুন আপনার মেদ ভুরি পেটের মেদ কমানোর ৮টি সহজ উপায়ঃ

১ম ধাপঃ ব্যায়াম আপনার শরীরের মেদ একদম কমিয়ে আনবে। এইজন্য আপনাকে  নিয়মিত হাঁটার অভ্যাস এবং যোগ ব্যায়াম করতে হবে। ব্যায়ামে আপনার শরীরের ৫০০ থেকে ৬০০ ক্যালরি চর্বি কমাতে সাহায্য করবে ।কিন্তু অনেকেই সময়ের অভাবে ব্যায়াম করতে পারেন তারা নিচের নিয়ম গুলো মেনে চলার চেষ্টা করবেন

২য় ধাপঃ প্রতিদিন সকালে ঘুম থেকে উঠেই ১ গ্লাস লেবুর শরবত খাওয়ার অভ্যাস করুন।এক গ্লাসে অল্প লেবুর রস আর অধিক পরিমাণে পানি পান করুন ।শরবতে চিনি ব্যাবহার করবেন না খুব দ্রুতই আপনার মেদ কমতে থাকবে।

৩য় ধাপঃ সাদা চালের ভাতের পরিবর্তে লাল চালের ভাত খান কেননা সাদা চালের ভাতে রয়েছে প্রচুর পরিমানে চর্বি যা আপানার শরীরে মেদ জমাতে অধিক ভূমিকা পালন করে।আপনার খাদ্যাভ্যাসে যোগ করুন লাল গমের রুটি,সবুজ শাক সবজি।

পেটের মেদ কমানোর উপায়-healthy way to loss belly fat easily bangla৪র্থ ধাপঃ চিনি এবং কার্বোহাইড্রেট যুক্ত খাবার পরিহার করুন। কার্বোহাইড্রেট আপনার শরীরে এনার্জি তৈরি করে তাই কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার অল্প পরিমানে গ্রহন করুন।এর ফলে আপনার শরীরে অযাচিত বেড়ে যাওয়া মেদ কমবে।

৫ম ধাপঃ প্রতিদিন সকালে ২ কোয়া রসুন খাওয়ার অভ্যাস করুন যা আপনার শরীরের চর্বি দ্বিগুণ হারে কমাতে সাহায্য করবে এবং শরীরে রক্ত সঞ্চালন স্বাভাবিক করবে। রসুন শুধু মেদই না সর্দি কাশি সহ নান রোগবালাই থেকে আপনাকে দূরে রাখবে।

৬ষ্ঠ ধাপঃ মসলাযুক্ত খাবার এবং চর্বি যুক্ত খাবার পরিত্যাগ করুন এগুলো আপনার শরীরে অতিরিক্ত ফ্যাট তৈরি করে । খাবারে দারুচিনি, আদা ও কালো মরিচ জাতীয় মসলা ব্যাবহার করুন। এগুলো শরীরে ইনসুলিনের পরিমান বাড়িয়ে দেয় এবং চিনির পরিমান কমিয়ে দেয় ।দারুচিনি, আদা ও কালো মরিচ আপনার রক্তে শর্করার পরিমাণ কমাবে ও পেটের মেদ কমাতে সাহায্য করবে।

৭ম ধাপঃ প্রচুর পরিমান পানি পান করুন যা আপনার মেটাবলিজমকে নিয়ন্ত্রন করে আপনার শরীর থেকে বিষাক্ত জিনিস বের করে দিবে ।ফলমূল খাওয়ার অভ্যাস করুন নিয়মিত শসা খেতে পারেন যা আপনার শরীর থেকে দ্রুত চর্বি কাটাতে সাহায্য করবে

৮ম ধাপঃ মাংস খাওয়া থেকে বিরত থাকুন। মাংসের পরিবর্তে অল্প তেলে রান্না করা চিকেন এবং আমিষ জাতীয় খাবার খান।

উপরের নিয়ম গুলো মেনে চলুন আর উপভোগ করুন মেদহীন সুন্দর স্বাস্থ্য।