সাম্প্রতিক:

এই প্রথম সুখমন্ত্রীর দেখা পেল পৃথিবী

Happiness minister can be seen, সুখমন্ত্রীর দেখা মিললো আরব আমিরাতে

আরব আমিরাতে ঘোষণা করা হয়েছে প্রথম সুখমন্ত্রীর নাম। সুখমন্ত্রনালয়ে একজন নারী নেতৃত্ব দেবেন। তার নাম হচ্ছে অহুদ আল রউমি।

দেশটির প্রধানমন্ত্রী কিছুদিন আগে সুখমন্ত্রণালয় চালু করার ঘোষণা দিয়েছিলেন। মন্ত্রণালয়টির কাজ হবে নাগরিকের সুখ সাচ্ছন্দ নিশ্চিত করা। দেশটির প্রধানমন্ত্রী শেখ মুহাম্মাদ বিন আল মাকতুম গত বুধবার অহুদ আল রউমির নাম ঘোষণা করেন।

প্রধানমন্ত্রী তার সোশ্যাল মিডিয়ায় বলেছেন, আমি ইচ্ছে করলেই জাতীয় পর্যায়ে সুখ আনতে পারব না। কিন্তু কিভাবে সুখ নিয়ে আসা যায় সেই পরিকল্পনা, কর্মসূচী এই মন্ত্রণালয়টি জানিয়ে দেবে।

অপরদিকে আল রউমি নতুন দায়িত্ব পেলেও প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালকের দায়িত্বও তাকেই পালন করতে হবে। এসব দায়িত্বের সাথে তিনি জাতিসংঘ ফাউন্ডেশন এর মেম্বার হিসেবে মননায়ন পান। আরব আমিরাত থেকে প্রথম সদস্য তিনিই।

প্রধানমন্ত্রী সোমবার এক টুইটে বলেছেন, আমরা একটি মন্ত্রণালয় খুলতে যাচ্ছি যার কাজ হবে নাগরিকের সুখ সাচ্ছন্দ নিশ্চিত করা। এই মন্ত্রণালয়ের কাজ হবে জনগনের সুখের জন্য নীতিমালা তৈরি করা।

তিনি আরও বলেছেন, যদিও এটি সম্পূর্ণ মহান আল্লাহর হাতে, তাই আমরা সবাই আল্লাহর কাছে প্রার্থনা করব, আল্লাহ্‌ যেন আমাদের সহায়তা করেন, আমরা যেন প্রতিটা নাগরিকের সেবা করতে পারি।

৪৪ বছর আগে আরব আমিরাত স্বাধীন দেশ হিসেবে প্রতিষ্ঠা লাভ করে। মোট ৭ টি রাজ্য রয়েছে। ২০১৫ সালে ২০ তম সুখী দেশ হিসেবে মনোনীত হয় দেশটি।

বিশ্বের প্রথম সুখী দেশ হিসেবে প্রতিষ্ঠিত হওয়ার লক্ষেই সুখমন্ত্রণালয় খুলেছে দেশটি। তাদের সুখ অর্জন প্রক্রিয়ার দিকে তাকিয়ে সারা বিশ্ব।