সাম্প্রতিক:

আজ থেকে শুরু হয়েছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষা ২০১৬

SSC Exam 2016স্কুলের গন্ডি পেরোনোর সর্বশেষ ধাপ হচ্ছে এই মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষা। আজ থেকে শুরু হচ্ছে ২০১৪-১৫ শিক্ষাবর্ষের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষা বা এস এস সি পরীক্ষা। সকাল ১০টা থেকে এই পরীক্ষা শুরু হয়েছে। চলবে দুপুর ১২টা পর্যন্ত।

স্কুল জীবনের শুরুতে হয়তো একদিন আপনার বাবার বা মায়ের হাত ধরে গুটি গুটি পায়ে স্কুলের দিকে এগিয়ে গিয়েছিলেন। সেই থেকে শুরু স্কুল জীবনে পথ চলা, গড়ে তোলা অনেক বন্ধু বান্ধব, তাদের সাথেই চলা দীর্ঘ ১০টি বছর। আজ তাদের সাথেই পরীক্ষা দিচ্ছে আপনার আদরের ছেলে, মেয়ে বা ছোট ভাই বোন। ভাবলে হয়তো নিজেই অবাক হবেন যেন এইতো সেদিন ওর হাত ধরে স্কুলে নিয়ে গেছেন। আজ সে তার জীবনের একটি পরীক্ষা দিচ্ছে নিজের মেধা যাচাই এর জন্যে।

আজ বাংলা ১ম পত্র দিয়ে শুরু হয়েছে এস এস সি পরীক্ষা। যদি কোন অস্বাভাবিক ঘটনা না ঘটে তবে মূল পরীক্ষা শেষ হবে ১০ই মার্চ ২০১৬। কারন আমরা বিগত বছর গুলোতে দেখেছি যে রাজনৈতিক আস্থিরতার কারনে অনেক বারই পরীক্ষার তারিখ পেছানো হয়েছে। এখন পর্যন্ত তেমন কোন পরিস্থিতির আভাস পাওয়া যায় নি। তবে আমরা আশা করব তেমন কোন পরিস্থিতির সম্মুক্ষিন যেন আমাদের শিক্ষার্থীদের মুকাবেলা করতে না হয়।

অনেকেই হয়তো চিন্তায় আছেন যে পরীক্ষার আগে প্রশ্ন ফাঁস নিয়ে। এর কারনে হয়তো আপনার সন্তান এর মেধার যাচাই হবে কি করে। কারন যারা প্রশ্ন পাবে তারা তো ভাল ফলাফল ই করবে, আপনার সন্তান তাদের সাথে টিকবে কি করে? তাদের জন্যে আমাদের শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন প্রশ্ন ফাঁস নিয়ে উদ্বেগ না থেকে বাবা, মা এবং শিক্ষার্থীরা যেন নিজ পড়ালেখায় মনযোগ দেয়।

আশা করছি আমাদের এস এস সি পরীক্ষায় অংশগ্রহণকারী সকল পরীক্ষার্থী ভাল ফলাফল করবে।

নিচে এস এস সি পরীক্ষার সময় সূচি দেওয়া হল।

ssc exam routine 2016 eBangla24.com

ব্যবহারিক পরীক্ষার সময় সূচি:

ssc exam 2016 practicla routine eBangla24.com